বুধবার, ২৫ অক্টোবর, ২০১৭

ফেসবুক পেজ ব্যবহারের বিপদগুলি কি জানেন?


ফেসবুকে আছেন, নিশ্চয় ফেসবুক প্রোফাইল, পেজ এবং গ্রুপ কী জিনিস তা জানেন । আজ জানাবো ফেসবুক পেজ বিষয়ে একটা আংশিক গোপন তথ্য, যা হয়তোবা আপনার অজানা ।

যেকোনো ফেসবুক ব্যবহারকারীই একটা ফেসবুক পেজ খুলতে পারেন, ব্যাক্তিগত ব্লগ থেকে নিজের ব্যাবসা যে কোনো কিছুর প্রচারেই উপযোগী হতে পারে আপনার সেই পেজ । সহজেই সর্বসাধারণের কাছে পৌঁছে দিতে পারেন ফেসবুকের সাথে পয়সার বিনিময়ের মাধ্যমে । মোবাইল এপ, নতুন সিনেমা এমন নানান বিষয়ের উপর পেজের বিজ্ঞাপন আপনাকে দেখতে হয় রোজই । এ পর্যন্ত সবই ঠিক ঠাক । কিন্তু সমস্যাটা হচ্ছে ফেসবুকের প্রোফাইল থেকে ব্যাক্তি বিষয়ক পেজ নির্মান পরিষেবা । এই পরিষেবার মাধ্যমে আপনি নিজের প্রোফাইল এর যাবতীয় তথ্য নিয়ে একটা ফেসবুক পাতা তৈরী করে ফেলতে পারেন মিনিট কয়েকের মধ্যেই, যতজন মানুষ আপনার বন্ধু তালিকায় রয়েছেন সকলেই হয়ে যাবেন আপনার পেজে লাইক প্রদানকারী ভক্ত । তারপর আর আপনাকে কে আটকায় ? রীতিমত সেলেব্রেটী ! লক্ষ লাইক জোগাড় করাও তেমন কিছু না এই পদ্ধতীতে ।

কিন্তু, এখানেই শেষ নয় গল্প, এমন অনেক দুশ্চরিত্রের ব্যাক্তি আমাদের চারপাশে রয়েছেন, যারা এইভাবে লাইক জোগাড় করে দিব্যি পর্ণো, চটি গল্পসহ নানান রূচিহীন বিষয়ে ফেসবুক পেজের পসরা খুলে বসেন । আপনি সাধা-সিধা মানুষ টেরই পেলেননা কখন যে এসব বিষয়ের ভক্ত হয়ে গেলেন ! তাই সাবধান, যার তার রিকোয়েষ্ট গ্রহণ করবেননা, অবশ্যই দেখে নেবেন গ্রহণ করার আগে প্রত্যেকটা প্রোফাইল । মাঝে মাঝেই নজর দেবেন নিজের লাইক করা পাতাগুলোয়, উল্টোপাল্টা কিছু দেখতে পেলে আনলাইক করে নিজের সম্মানের বারোটা বাজা আটকাতে পারেন ।
(লিখেছেন অভিজিৎ দাস)

কোন মন্তব্য নেই:

হেলানো টাওয়ার আর টেলিস্কোপ।। কে এম হাসান

(ছবি: Palazzo Vecchio,Uffizi Gallery, Exterior,Galileo Sculpture,Florence) বিজ্ঞানের ইতিহাস থেকে -১৫ ফেব্রুয়ারী গ্যালিলিওর জন্মদিনে ...